মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
Google search engine
Homeজাতীয়কোটা আন্দোলন, আগামীকাল রোববার ছাত্র ধর্মঘট

কোটা আন্দোলন, আগামীকাল রোববার ছাত্র ধর্মঘট

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদ জানিয়ে শনিবার (৬ জুলাই) দেশব্যাপী বিক্ষোভ মিছিল করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। মিছিলের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলসহ কাছের কয়েকটি কলেজের শিক্ষার্থীরাও যুক্ত হচ্ছেন।

দুপুর ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীরা স্লোগান দিয়ে জড়ো হচ্ছেন। এ সময় ‘২০১৮ সালের পরিপত্র বাতিল করো’, ‘বাংলায় বৈষম্যের ঠাই নাই’সহ নানা স্লোগান দেন তারা।

এর আগে গত ৪ জুলাই আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্যতম সংগঠক নাহিদ ইসলাম আগামী তিনদিনের কর্মসূচি ঘোষণা করেন। শুক্রবার অনলাইনে-অফলাইনে জনসংযোগের ঘোষণার পাশাপাশি তিনি জানান, শনিবার বিকেল ৩টায় দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে মিছিল করা হবে। আগামীকাল রোববার সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালিত হবে। শনিবার বিক্ষোভ মিছিলের পর রোববারের মাঠের কর্মসূচি ঘোষিত হবে।

প্রসঙ্গত, গত ৫ জুন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। ওই দিন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী আন্দোলনে নামেন।

এ অবস্থায় আদালতের ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির জন্য ৬ জুলাই দিন নির্ধারণ করা হয়। তবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানি হয়, আপাতত আগের মতোই বহাল থাকছে মুক্তিযোদ্ধা কোটা।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments