সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Google search engine
Homeজাতীয়আপিলেও ব্রিটিশ নাগরিকত্ব পেলেন না শামীমা

আপিলেও ব্রিটিশ নাগরিকত্ব পেলেন না শামীমা

আধুনিক ডেস্ক:

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের সদস্যকে বিয়ে করতে কিশোর বয়সে দেশ ছেড়ে যুক্তরাজ্যের নাগরিকত্ব হারানো শামীমার আপিল মামলার ওপর রায় দিয়েছে ব্রিটেনের আদালত। রায়ে নাগরিকত্ব ফিরে পেতে শামীমা বেগমের আবেদন খারিজ করে দিয়েছেন দেশটির আপিল বিভাগ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হওয়ায় ব্রিটিশ নাগরিকত্ব থেকে বঞ্চিত করার সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগ।

এর আগে ২০১৯ সালে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী সাজিদ জাভিদ ‘জনকল্যাণের স্বার্থের’ দাবি তুলে শামীমার নাগরিকত্ব বাতিল করেন। পরে গত বছরের অক্টোবরে যুক্তরাজ্যের স্পেশাল ইমিগ্রেশন আপিলস কমিশন সেই সিদ্ধান্ত বহাল রাখে। এরপরই গত বছরের অক্টোবরে লন্ডনের আপিল আদালতে ওই মামলা করেন শামীমা বেগম (২৪)।

শামীমার পরিবার বাংলাদেশি বংশোদ্ভূত। ২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি তার স্কুলের দুই বন্ধুর সঙ্গে সিরিয়ায় যেতে পূর্ব লন্ডনের বাসা ছাড়েন। পরে সিরিয়ায় গিয়ে আইএসের এক যোদ্ধাকে বিয়ে করেন শামীমা। এরপর তিনটি সন্তানের জন্ম দেন। তবে সন্তানেরা কেউ বেঁচে নেই।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে শামীমাকে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে পাওয়া যায়। এরপর ২০২০ সালে যুক্তরাজ্যের একটি ট্রাইব্যুনাল তার বিষয়ে এক আদেশে বলেন, শামীমা রাষ্ট্রহীন অবস্থায় নেই। কেননা, তিনি ‘বাংলাদেশি বংশোদ্ভূত একজন নাগরিক’। তার মা একজন বাংলাদেশি।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments