সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Google search engine
Homeবিশ্বহামাস কিংবা প্রতিরোধ যোদ্ধারা আমাদের কাছে সন্ত্রাসী গোষ্ঠী নয় : জাতিসংঘ

হামাস কিংবা প্রতিরোধ যোদ্ধারা আমাদের কাছে সন্ত্রাসী গোষ্ঠী নয় : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক:

হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের ত্রাণ ও মানবিক সহায়তা সংস্থার (ওসিএইচএ) প্রধান মার্টিন গ্রিফিথস। তিনি বলেন, এটি একটি রাজনৈতিক মতাদর্শ। বুধবার স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ইসরায়েলের গণমাধ্যম টাইমস অব ইসরায়েল।

সম্প্রতি ইসরাইল জোর দিয়ে বলেছে, ভবিষ্যৎ ফিলিস্তিনের অংশ হবে না হামাস। এ প্রসঙ্গে মার্টিন গ্রিফিথসের মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন, কোনো আলোচনা ছাড়াই এই সংগঠনগুলোকে সরিয়ে দেয়া খুব কঠিন। কারণ সংগঠনগুলো স্থানীয় মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করে।
বৃহস্পতিবার নিজের এই বক্তব্যকে স্পষ্ট করে সামাজিক প্ল্যাটফর্ম এক্সে পোস্ট দিয়েছেন মার্টিন গ্রিফিথস। তিনি বলেন, শুধু স্পষ্ট করার জন্য বলছি-জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাসী সংগঠনের তালিকায় হামাস নেই। তবে এতে গত ৭ অক্টোবরে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড কম ভয়ংকর বা কম নিন্দনীয় হয়ে যায় না। আমি এটা বারবার বলে আসছি।

স্কাই নিউজের সাক্ষাৎকারে ওসিএইচএর প্রধান বলেন, আপনি যদি এমন লোকদের কাছে নিরাপদ থাকতে চান, যারা অবধারিতভাবে আপনার প্রতিবেশী হতে চলেছে, তবে তাদের সঙ্গে অভিন্ন মূল্যবোধের ভিত্তিতে একটি সম্পর্ক তৈরি করতে হবে।

তবে মার্টিন গ্রিফিথসের এই বক্তব্যের তীব্র সমালোচনা করেছে ইসরাইল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক্স প্ল্যাটফর্মে লিখেছেন, তাকে (মার্টিন গ্রিফিথস) ধিক্কার! জাতিসংঘ প্রতিদিনই আরও নিচে নামছে।

তিসংঘের সহায়তাসহ কিংবা ছাড়াই আমরা হামাসকে নির্মূল করব। ইহুদিদের রক্ত সস্তা নয়।

এদিকে হামাস নির্মূলের নামে গাজায় চার মাসের বেশি সময় ধরে চলছে ইসরাইলি আগ্রাসন। হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা, লাখ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেও শান্ত হচ্ছে না নেতানিয়াহু প্রশাসন। দিনকে দিন বাড়িয়েই চলেছে বর্বরতার মাত্রা। এবার ইসরাইলি টার্গেট গাজার সবচেয়ে বড় হাসপাতাল, আল নাসের।
জিম্মি উদ্ধারের অজুহাতে হাসপাতালটিতে ব্যাপক অভিযান চালিয়েছে দখলদার বাহিনী। মেশিনগান, ট্যাংকসহ ভারি যুদ্ধাস্ত্র নিয়ে চারপাশ থেকে ঘিরে রেখেছে চিকিৎসাকেন্দ্রটি। ইসরাইলি জিম্মিদের সন্ধানে হাসপাতালের ভেতরেও চালায় ব্যাপক অভিযান।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments