সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Google search engine
Homeখেলাভারতের ‘শাস্তির’ দিনই ৫০০ উইকেটের মাইলফলকে অশ্বিন

ভারতের ‘শাস্তির’ দিনই ৫০০ উইকেটের মাইলফলকে অশ্বিন

স্পোর্ট ডেস্কঃ

টেস্টে ৫০০ তম উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

রাজকোটে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে এমনিতেই রানের বন্যা বইয়ে দিয়েছে ভারত। রানের পাহাড়ে চাপা পড়ার ম্যাচেও যেন একরকম ‘সুখবর’ পেল ইংল্যান্ড। ব্যাটিংয়ে নামার আগেই ৫ রান বোনাস পেয়েছে ইংলিশরা। যে রবিচন্দ্রন অশ্বিনের কারণে ৫ রান জরিমানা গুনল ভারত, সেই অশ্বিনই ছুয়েছেন আরও এক মাইলফলক।

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা চলছে আজ। ভারতের প্রথম ইনিংসের ১০২ তম ওভারের তৃতীয় বলে রেহান আহমেদকে কাভারে ঠেলে রান নিতে যান অশ্বিন। তবে ধ্রুব জুড়েল তাকে ফিরে যেতে বলেন। এই সময় পিচের সুরক্ষিত এলাকা দিয়ে অশ্বিন দৌড়ানোয় ভারতকে ৫ রান জরিমানা করা হয়েছে। আম্পায়ার জোয়েল উইলসনের সঙ্গে তাঁর কথা কাটাকাটি হয়েছে। যদিও কোনো লাভ হয়নি ভারতের। শেষ পর্যন্ত ভারতের ৫ রানের পেনাল্টির সংকেত দিয়েছেন অশ্বিন।

ইংল্যান্ড এরপর যখন ইনিংস শুরু করেছে, তখন শুরু করেছে বিনা উইকেটে ৫ রান থেকে। শুরু থেকেই চড়াও হয়ে খেলতে থাকেন ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ৮০ বলে ৮৪ রানের উদ্বোধনী জুটি গড়েন তাঁরা। ক্রলিকে ফিরিয়ে টেস্টের ৫০০ তম উইকেট নিয়েছেন অশ্বিন। ক্রিকেটের রাজকীয় সংস্করণে ৫০০ উইকেট নিতে অশ্বিনের লেগেছে ৯৮ ম্যাচ। টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০০ উইকেটের কীর্তি গড়েন ভারতীয় স্পিনার। ৮৭ টেস্টে ৫০০ উইকেট নিয়ে এই তালিকায় দ্রুততম মুত্তিয়া মুরালিধরন। তালিকার তিন নম্বরে থাকা অনিল কুম্বলে ১০৫ টেস্টে নিয়েছেন ৫০০ উইকেট।

দুই প্রান্তের পপিং ক্রিজের সমান্তরাল ও প্রতিটি থেকে ৫ ফুট বা ১.৫২ মিটার দূরে যে রেখা কল্পনা করা হয় এবং প্রত্যেক প্রান্তের মিডল স্টাম্প থেকে ১ ফুট বা ৩০.৪৮ সেন্টিমিটার দূরে কল্পনা করা হয়েছে আরেকটি রেখা। এই দুই রেখা দিয়ে আবদ্ধ আয়তক্ষেত্রই মূলত সুরক্ষিত অঞ্চল। ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ৪১.১১ ধারায় এভাবেই পিচের ‘সুরক্ষিত অঞ্চলের’ সংজ্ঞা দেওয়া হয়েছে।

৪১.১৪ নিয়ম অনুযায়ী, কোনো ব্যাটার ভুল করে সুরক্ষিত অঞ্চলে গেলে তাঁকে (ব্যাটার) জায়গা থেকে সরিয়ে দেওয়া হবে। প্রথমবার ঘটলে ব্যাটারকে সতর্ক করা হবে। দ্বিতীয়বার ঘটলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি করা হবে। পেনাল্টির এই ৫ রান বোনাস হিসেবে পাবে অপর দল, যখন তারা ব্যাটিং করবে। যেখানে গতকাল রাজকোটে তৃতীয় টেস্টের প্রথম দিনই রবীন্দ্র জাদেজা এমনটা করলে তাঁকে সতর্ক করা হয়। অশ্বিন আজ ভুল করলে ভারত পায় ৫ রানের শাস্তি। ইংল্যান্ড যখন প্রথম ইনিংসের খেলা শুরু করে স্কোরকার্ডে যোগ হয় ৫ রান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ডের স্কোর ২০ ওভারে ১ উইকেটে ১১০ রান। বেন ডাকেট ৬৮ বলে ৭৮ রানে ব্যাটিং করছেন। পোপ অপরাজিত আছেন ১৬ রান করে।

টেস্টে দ্রুততম ৫০০ উইকেট নেওয়া সেরা পাঁচ বোলার (ম্যাচের হিসেবে)

বোলার ম্যাচ
মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা) ৮৭
রবিচন্দ্রন অশ্বিন (ভারত) ৯৮
অনিল কুম্বলে (ভারত) ১০৫
শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) ১০৮
গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া) ১১০

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments