সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Google search engine
Homeজাতীয়জেনারেল ওসমানীর ৪০তম মৃত্যুবার্ষিকী পালিত

জেনারেল ওসমানীর ৪০তম মৃত্যুবার্ষিকী পালিত

আধুনিক ডেস্ক:

সিলেটে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল (অব.) এম এ জি ওসামানীর ৪০তম মৃত্যু বার্ষিকী।

শুক্রবার সকালে সিলেট হযরত শাহজালাল (র) এর মাজার প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের সমাধিস্থলে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন ১৭ পদাতিক ডিভিশনের জেনারেল কমান্ডিং অফিসার মেজর জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারি।

সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ শেষে রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাত করা হয়।
পরে সেনাবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনারের মাধ্যমে দেশ মাতৃকার এই বীর সন্তানের প্রতি সম্মান প্রদর্শন করেন।

জেনারেল ওসমানী ১৯১৮ খ্রিষ্টাব্দের এক নভেম্বর সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৩৯ খ্রিষ্টাব্দে দিল্লিতে অনুষ্ঠিত ফেডারেল পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় সাফল্য লাভ করেন। পরে দেরাদুনের ব্রিটিশ ভারতীয় সামরিক একাডেমি থেকে সামরিক কোর্স সম্পন্ন করে রাজকীয় বাহিনীতে কমিশন্ড অফিসার হিসেবে যোগ দেন।

ভারত ভাগের পরে তিনি পাকিস্তান আর্মি হেডকোয়ার্টারে জেনারেল স্টাফ ও মিলিটারি অপারেশনের ডেপুটি ডিরেক্টর নিযুক্ত হন। ১৯৬৭ খ্রিষ্টাব্দের ১৬ ফেব্রুয়ারি সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত দীর্ঘ দশ বছর তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন।

১৯৭১ খ্রিষ্টাব্দের ১৭ এপ্রিল মুজিবনগরে অস্থায়ী বাংলাদেশ সরকার গঠিত হলে জেনারেল ওসমানী বাংলাদেশ সশস্ত্রবাহিনী ও মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি নিযুক্ত হন। ১৯৭২ খ্রিষ্টাব্দের ৭ এপ্রিল সেনাবাহিনীতে জেনারেল পদ বিলুপ্ত হওয়ার পর তিনি সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করেন।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments