সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Google search engine
Homeখেলাউইলিয়ামসনের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ইতিহাস নিউজিল্যান্ডের

উইলিয়ামসনের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ইতিহাস নিউজিল্যান্ডের

স্পোর্ট ডেস্কঃ

দক্ষিণ আফ্রিকা টেস্টে বিধ্বংসী ছন্দ দেখালেন কেইন উইলিয়ামসন। দুই টেস্টের সিরিজে তিন সেঞ্চুরি হাঁকালেন কিউই স্টার। আজ হ্যামিল্টনে দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসে শতক হাঁকিয়ে নিউজিল্যান্ডকে এনে দিলেন ইতিহাস গড়া জয়। আর উইলিয়ামসন নিজে গড়লেন রেকর্ড।
হ্যামিল্টনে ২৪২ রানে থামে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২১১ রান তুলতে সমর্থ্য হয় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ২৩৫ রানে অলআউট হলে ২৬৭ রানের টার্গেট পায় ব্ল্যাক ক্যাপরা। ১ উইকেটে ৪০ রান তুলে তৃতীয় দিন শেষ করা নিউজিল্যান্ড চতুর্থ দিনে তুলে নিলো ৭ উইকেটের জয়। ২১ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা টম ল্যাথাম আউট হন ব্যক্তিগত সংগ্রহে ৭ রান যোগ করেই। ৫৩ রানে ২ উইকেট হারায় নিউজিল্যান্ড। তৃতীয় উইকেটে রাচিন রবীন্দ্রের সঙ্গে ৬৪ রানের জুটি গড়েন ওয়ানডাউন কেইন উইলিয়ামসন।

রাচিন ৭২ বলে ২০ রান করে আউট হলে ভাঙে এই জুটি। এরপর উইল ইয়ংয়ের সঙ্গে অপরাজিত ১৫২ রানের পার্টনারশিপে জয় নিয়েই মাঠ ছাড়েন উইলিয়ামসন। ইয়ং ১৩৪ বলে ৮ বাউন্ডারিতে ৬০* রান করেন। আর ২৬০ বলে ১২ চার ও ২ ছক্কায় ১৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন কেইন। এতে ইতিহাস হয় দুই ম্যাচের টেস্ট সিরিজে শতভাগ জয় পাওয়া নিউজিল্যান্ডের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতলো কিউইরা। ১৯৩২ সাল থেকে শুরু হওয়া লাল বলের আগের ১৭ সিরিজে ব্যর্থ হয়েছে নিউজিল্যান্ড।
দুর্দান্ত ধারাবাহিকতায় সবশেষ ৭ টেস্টে কেইন উইলিয়ামসনের সপ্তম সেঞ্চুরি এটি। ৩৩ বছর বয়সী ব্যাটারের টেস্ট সেঞ্চুরি হয়ে গেলো ৩২টি। আর চতুর্থ ইনিংসে তার পঞ্চম সেঞ্চুরি এটি। চতুর্থ ইনিংসের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে উইলিয়ামসন স্পর্শ করলেন পাকিস্তান লেজেন্ড ইউনিস খানকে। টপকালেন ৪ সেঞ্চুরি নিয়ে যৌথভাবে তালিকার দুইয়ে থাকা ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে।

ম্যাচ উইনিংস ইনিংস খেললেও ম্যাচসেরা হতে পারেননি কেইন উইলিয়ামসন। সেরা হয়েছেন অভিষেকে ৯ উইকেট নেয়া উইলিয়াম পিটার ও’রোর্ক। প্রথম ইিনংসে ৪ এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেয়া এই ২২ বছর বয়সী পেসার নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসে অভিষেকে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন। আগের রেকর্ডটি ছিল মার্ক ক্রেইগের। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের টেস্ট অভিষেকে ১৮৮ রানের খরচায় ৮ উইকেট নিয়েছিলেন নিউজিল্যান্ডের হয়ে সবশেষ ২০১৮ সালে ম্যাচ খেলা এই অফস্পিনার।
ম্যাচসেরা হতে না পারলেও কেইন উইলিয়ামসন হয়েছেন সিরিজ সেরা। দুই ম্যাচের সিরিজে ৪০৩ রান করেছেন ৩৩ বছর বয়সী এই মহাতারকা।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments