শুক্রবার, জুন ২১, ২০২৪
Google search engine
Homeসংবাদকোম্পানীগঞ্জে রাইস ট্রান্সপ্লান্টার’র মাধ্যমে ধানের চারা রোপণ উদ্বোধন

কোম্পানীগঞ্জে রাইস ট্রান্সপ্লান্টার’র মাধ্যমে ধানের চারা রোপণ উদ্বোধন

কোম্পানিগঞ্জ প্রতিনিধি:

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় প্রণোদনার আওতায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধান রোপণের উদ্বোধন করা হয়েছে। উপজেলায় এই প্রথম রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধান রোপণ করা হচ্ছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) উপজেলার দক্ষিণ রণিখাই ইউনিয়নের সুন্দাউরা গ্রামে ৫০ একর জমিতে প্রদর্শনী করা হচ্ছে। প্রদর্শনীর অংশ হিসেবে ধানের বীজ রোপণ, চারা রোপণ, সার ও ধান কর্তন পর্যন্ত তদারকি করবে উপজেলা কৃষি অফিস। কৃষকরা সেচ, জমি তৈরি ও শ্রম দিয়ে তাদের জমির ধান ঘরে তুলতে পারবেন।

২০২৩-২৪ অর্থবছরের প্রণোদনা কর্মসূচির আওতায় হাইব্রিড বোরো ধানের সমলয় চাষাবাদে ৫০ একরের ব্লক প্রদর্শনীতে রাইস ট্রান্সপ্লান্টার এর মাধ্যমে ধানের চারা রোপনের উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি।

কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ খায়ের উদ্দিন মোল্লা।

কোম্পানীগঞ্জ উপজেলার দক্ষিণ রণিখাই ইউনিয়নের সুন্দউরা গ্রামের ৩৯জন কৃষকের ৫০ একর জমিতে এই সমলয় প্রদর্শনী কর হচ্ছে। প্রদর্শনীতে ৩শ কেজি হাইব্রিড ধানের বীজ সাড়ে ৪ হাজার ট্রেতে রোপণ করা হয়েছে। ৫০ একর জমিতে সাড়ে ৪ হাজার কেজি ইউরিয়া, ২ হাজার কেজি ডিএপি ও আড়াই হাজার কেজি এমওপি প্রণোদনার সার দেওয়া হয়েছে।

কোম্পানীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল মতিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুনজিত কুমার চন্দ, কোম্পানীগঞ্জ থানার ওসি গোলাম দস্তগীর আহমদ, দক্ষিণ রণিখাই ইউনিয়ন চেয়ারম্যান ইকবাল হোসেন ইমাদ, কোম্পানীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল জলিল, কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আলী হোসেন, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক ফখর উদ্দিন সাংবাদিক সোহরাব আহমদ, কোম্পানীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি দিলওয়ার হোসেইন।

কৃষকদের পক্ষ থেকে গ্রুপ লিডার আজমান হোসেন সেলিম সমলয় চাষাবাদ নিয়ে অভিমত ব্যক্ত করেন।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments