শুক্রবার, মার্চ ১, ২০২৪
Google search engine
Homeজাতীয়শপথ নিলেন নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

শপথ নিলেন নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

আধুনিক ডেস্ক:

নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে যারা দায়িত্ব পেয়েছেন তাদের শপথ পড়ালেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে তাদের শপথ পড়ান রাষ্ট্রপতি। এর আগে নিয়ম অনুযায়ী শপথ নেন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।

দ্বাদশ সংসদ নির্বাচনে বিপুল ভোট জয় পেয়ে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ এবার পঞ্চমবারের মতো সরকার গঠন করলো।

রাষ্ট্র পরিচালনায় এবার শেখ হাসিনার সঙ্গী হচ্ছেন ২৫ জন মন্ত্রী, ১১ জন প্রতিমন্ত্রী। গতবারের তিনজন উপমন্ত্রী থাকলেও এবার কোনো উপমন্ত্রী রাখা হয়নি। গতবারের মতো এবারও আওয়ামী লীগের শরিকদের জায়গা হয়নি মন্ত্রিসভায়। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

প্রধানমন্ত্রীর শপথের পর প্রথমে পদের ও পরে গোপনতার শপথ নেন মন্ত্রীরা। শপথ পাঠের পর তারা শপথনামায় সই করেন। এরপর প্রতিমন্ত্রীরা পদ ও গোপনতার শপথ নেন। পরে তারা শপথ নামায় সই করেন।

মন্ত্রীর হিসেবে শপথ নিলেন যারা:
আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী অর্থ মন্ত্রণালয়, আনিসুল হক আইন মন্ত্রণালয়, নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্প মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রণালয়, মুহাম্মদ ফারুক খান বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়, মোহাম্মদ হাছান মাহমুদ পররাষ্ট্র মন্ত্রণালয়, দীপু মনি সমাজকল্যাণ মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়, আবদুস সালাম পরিকল্পনা মন্ত্রণালয়, মো. ফরিদুল হক খান ধর্ম মন্ত্রণালয়, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মো. আবদুর রহমান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মো. আবদুস শহীদ কৃষি মন্ত্রণালয়, ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়, মো. জিল্লুল হাকিম রেলপথ মন্ত্রণালয়, ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রণালয়, নাজমুল হাসান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সাবের হোসেন চৌধুরী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় এবং মহিবুল হাসান চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

প্রতিমন্ত্রীর শপথ নিলেন যারা:

এ ছাড়া ১১ প্রতিমন্ত্রীর মধ্যে নসরুল হামিদ বিদ্যুৎ বিভাগ, খালিদ মাহমুদ চৌধুরী নৌপরিবহন মন্ত্রণালয়, জুনাইদ আহমেদ ডাক, টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, জাহিদ ফারুক পানিসম্পদ মন্ত্রণালয়, সিমিন হোসেন রিমি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, মহিববুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোহাম্মদ আলী আরাফাত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আহসানুল ইসলাম বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

প্রায় ১৩০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে শপথ অনুষ্ঠান আয়োজন করে বঙ্গভবন। মন্ত্রিপরিষদ বিভাগ এ অনুষ্ঠানে আমন্ত্রিত কূটনীতিক, নাগরিক সমাজের প্রতিনিধিসহ অতিথিদের আমন্ত্রণপত্র করে।

শপথ অনুষ্ঠান শেষে বঙ্গভবনের মাঠে অতিথিদের আপ্যায়নের ব্যবস্থা ছিলো।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments