শনিবার, মার্চ ২, ২০২৪
Google search engine
Homeখেলাফুটবল কিংবদন্তি বেকেনবাওয়ারের মৃত্যু

ফুটবল কিংবদন্তি বেকেনবাওয়ারের মৃত্যু

আধুনিক কাগজ স্পোর্টস:

চলে গেলেন জার্মান কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। ফ্রাঞ্জের পারিবারিক সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

ইনস্টাগ্রামে বেকেনবাওয়ারের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমার স্বামী বেকেনবাওয়ার মারা গেছেন। ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে। এ সময় পরিবারের সদস্যরা পাশে ছিলেন। কোনো বিরক্তি ছাড়া নীরবে তার মৃত্যু শোক কাটাতে পারব, এই আশা করছি।

বিশ্ব ফুটবলে যে তিনজন ফুটবলার একইসঙ্গে খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন, বেকেনবাওয়ার তাদের একজন। পশ্চিম জার্মানির হয়ে ১৯৭৪ সালে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ শিরোপা জেতেন বেকেনবাওয়ার। এরপর ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ শিরোপা ঘরে তোলেন তিনি।

সর্বকালের অন্যতম সেরা এই ডিফেন্ডারের জাতীয় দলের পাশাপাশি ক্লাব পর্যায়েও অসামান্য সফলতা আছে। সত্তরের দশকে বায়ার্ন মিউনিখের হয়ে হ্যাটট্রিক (১৯৭৩-৭৪, ১৯৭৪-৭৫ ও ১৯৭৫-৭৬ মৌসুম) ইউরোপিয়ান কাপও (বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগ) জিতেছেন বেকেনবাওয়ার।

মিডফিল্ডার হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন বেকেনবাওয়ার। পরে ডিফেন্ডার রূপে খেলে খ্যাতির শীর্ষে আরোহণ করেন। রক্ষণ সামলানোর পাশাপাশি আক্রমণেও তিনি অবদান রাখতেন। ডিফেন্ডার হয়েও দুবার ব্যালন ডি’অর শিরোপা জিতেছেন তিনি।

ব্যালন ডি’অর, বিশ্বকাপ ও ইউরোপিয়ান কাপ (বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগ) জেতা যে অল্প কয়েকজন ফুটবলার রয়েছেন বেকেনবাওয়ার তাদের একজন। একই দলের সদস্য সর্বকালের সেরা ফুটবলার, আর্জেন্টিনাকে অধিনায়ক হিসেবে ২০২২ কাতার বিশ্বকাপ জেতানো লিওনেল মেসি নিজের ইনস্টাগ্রামে শোক জানিয়েছেন।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments