সোমবার, জুন ২৪, ২০২৪
Google search engine
Homeজাতীয়তথ্যবহুল ও বস্তুনিষ্ঠ হিসাব থাকলে সরকার সেটা গ্রহণ করবে: ড. মোমেন

তথ্যবহুল ও বস্তুনিষ্ঠ হিসাব থাকলে সরকার সেটা গ্রহণ করবে: ড. মোমেন

আধুনিক কাগজ ডেস্ক
গত ১৫ বছরে দেশের ঋণ কেলেঙ্কারি ও অর্থ লোপাটের ঘটনাগুলো নিয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পর্যালোচনাকে আজগুবি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনে আওয়ামী মনোনীত প্রার্থী ড. এ কে আব্দুল মোমেন।
তিনি বলেন, সিপিডিতে অনেক অর্থনীতিবিদ আছেন যারা দেশের অর্থ লোপাট নিয়ে বাহবা পাওয়ার জন্য ঘরে বসে অংক কষে আজগুবি তথ্য দিয়েছে।
আজ সকালে সিলেট নগরের আম্বরখানায় নির্বাচনী প্রচারণাকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. মোমেন এ কথা বলেন।
এর আগে গত শনিবার সংবাদ সম্মেলন করে দেশের ঋণ কেলেঙ্কারির ঘটনাগুলো নিয়ে ১৫ বছরে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের পর্যালোচনা তুলে ধরে সিপিডি।
বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি বলেছে, ২০০৮ সাল পর্যন্ত ব্যাংক খাতে মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ২২ হাজার কোটি টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫৬ হাজার কোটি টাকায়। এ সময়ে নানা অনিয়মের মাধ্যমে ২৪টি বড় ঋণ কেলেঙ্কারির ঘটনায় ৯২ হাজার ২৬১ কোটিরও বেশি টাকা আত্মসাৎ করা হয়েছে।
এ বিষয়ে ড. মোমেন বলেন, ওরা (সিপিডি) একেক সময় একেক ধরনের গল্প বলে এবং ছড়ায়। দেশটাকে ধ্বংসের জন্য উনারা কিছু কাজ করেন। তবে তাদের কাছে তথ্যবহুল ও বস্তুনিষ্ঠ হিসাব থাকলে সরকার সেটা গ্রহণ করবে।
সিপিডির প্রতি সম্মান জানিয়ে তিনি বলেন, রাশিয়ার মতো বড় দেশের ১৯ টুকরো হয়ে যাওয়ার পেছনে তাদের অর্থনীতিবিদরা দায়ী।
এ সময় গার্মেন্টসকর্মীদের ২৩ হাজার টাকা মজুরি দাবির প্রসঙ্গ টেনে ধরে সিপিডির সমালোচনা করে ড. মোমেন বলেন, তাদের দাবি বাস্তবায়ন হলে গার্মেন্টস ফ্যাক্টরি বন্ধ হয়ে যাবে।
নির্বাচনের নিরাপত্তা বিষয়ে তিনি বলেন, নির্বাচনে ভোটারদের নিরাপত্তা থাকবে শতভাগ। কোনো ভয়-আতঙ্ক নেই। যারা ভোট বর্জনের কথা বলছে, তাদের পরিমাণ নগণ্য। তারা শুধু টেলিভিশনে আর মিডিয়াতে। আর কোথাও তারা নেই।
বিএনপির দিকে ইঙ্গিত করে ড. মোমেন বলেন, কিছু লোক প্রোপাগান্ডা ছড়াচ্ছে, কয়দিন পরপর প্রোপাগান্ডা শোনেন। একেকটা কাহিনি কয়দিন পরপর বের হয়। এগুলো একেবারে ভুয়া। এসব নিয়ে দুশ্চিন্তার কারণ নেই।
পরে পররাষ্ট্রমন্ত্রী সিলেট জেলা প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments