শুক্রবার, মার্চ ১, ২০২৪
Google search engine
Homeবিশ্বযুদ্ধবিরতির বৈঠক, মিসর যাচ্ছেন ইসমাইল হানিয়া

যুদ্ধবিরতির বৈঠক, মিসর যাচ্ছেন ইসমাইল হানিয়া

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির বৈঠকে অংশগ্রহণ করতে মিসর যাচ্ছেন হামাসের চেয়ারম্যান ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। বুধবার (২০ ডিসেম্বর) তিনি কাতার থেকে মিসরের রাজধানী কায়রোর উদ্দেশে রওনা হবেন।
সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ইসমাইল হানিয়ার নেতৃত্বে কায়রোতে হামাসের একটি উচ্চপর্যায়ে প্রতিনিধিদল এই সংলাপে অংশ নেবে। বৈঠকে মিসরের রাষ্ট্রীয় গোয়েন্দা বিভাগের প্রধান আব্বাস কামেলসহ দেশটির উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তারা উপস্থিতি থাকার কথা রয়েছে।
যেসব বিষয়ে নিয়ে আলোচনা হবে
মিসরের একটি সূত্রের বরাতে জানা গেছে, (ক) গাজায় আগ্রাসন ও অভিযান বন্ধ করা, (খ) ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি এবং (গ) উপত্যকায় ইসরায়েলি বাহিনীর গত ১৫ বছরের অবরোধের অবসান, (খ) হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি— এই চার ইস্যুতে আলোচনা হবে বৈঠকে।
এদিকে, গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট দ্বিতীয়বারের মতো স্থগিত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার এই ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে নিরাপত্তা পরিষদের ভোট প্রথম দফায় সোমবার স্থগিত হয়। গাজায় সংঘাত বন্ধের লক্ষ্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট সোমবার প্রথম দফায় স্থগিত করা হয়।
এরপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের খসড়া রেজুলেশনের ওপর ভোটাভুটি মঙ্গলবার দ্বিতীয়বারের মতো স্থগিত হয়। এর আগে ৮ ডিসেম্বর গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। কিন্তু তাতে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। সেই ভেটোর পর গাজায় আরো বেশি করে আগ্রাসন চালাতে শুরু করে ইসরায়েল।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments