শনিবার, মার্চ ২, ২০২৪
Google search engine
Homeখেলাফিফা বর্ষসেরা কোচের দৌড়ে গার্দিওলার, স্পালেত্তি ও ইনজাগি

ফিফা বর্ষসেরা কোচের দৌড়ে গার্দিওলার, স্পালেত্তি ও ইনজাগি

স্পোর্টস ডেস্ক
২০২৩ ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে সেরা তিনে জায়গা করে নিয়েছেন পেপ গার্দিওলা, লুসিয়ানো স্পালেত্তি এবং সিমোন ইনজাগি।
বৃহস্পতিবর ফিফার ওয়েবসাইটে বর্ষসেরা কোচের তিন ফাইনালিস্টের নাম প্রকাশ করা হয়েছে।
১৯ ডিসেম্বর ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত সময়ের মধ্যে ছেলেদের ফুটবলের সেরা কোচদের বেছে নিয়েছে ফিফা। সেখান থেকে একজনের হাতে উঠবে বর্ষসেরার পুরস্কার। ২০২৪ সালের ১৫ জানুয়ারিতে লন্ডনে প্রদান করা হবে পুরস্কার।
বছরের সেরা কোচদের মধ্য থেকে শুরুতে পাঁচ জনকে বেছে নিয়েছিল ফিফার বিশেষজ্ঞদের প্যানেল। সেই তালিকা থেকে আন্তর্জাতিক জুরি বোর্ড (যেখানে আছেন জাতীয় দলের কোচ ও অধিনায়ক, ফুটবল সাংবাদিক এবং ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে ভোট প্রদান করা সমর্থকরা) বেছে নেয় সেরা তিনজনকে।
সেরা তিনে থাকা গার্দিওলা নিঃসন্দেহে গত মৌসুমে নিজের নাম ইতিহাসের পাতায় স্থায়ীভাবে অঙ্কিত করে নিয়েছেন। প্রথম কোচ হিসেবে তিনি দুইবার ট্রেবল জেতার কীর্তি গড়েছেন। ২০০৯ সালে বার্সেলোনাকে একাধারের লিগ, কাপ এবং চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছিলেন তিনি। গত মৌসুমে ম্যানচেস্টার সিটিকেও একই সাফল্য পাইয়ে দিয়েছেন এই অভিজ্ঞ স্প্যানিশ কোচ।
তালিকার আরেক নাম ইনজাগি গত মৌসুমে ইন্টার মিলানের সাফল্যের রূপকার। তার অধীনে ১৩ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলেছে নেরাজ্জুরিরা। এর মধ্যে আসরের সেমিফাইনালে তার দল রোমাঞ্চকর লড়াইয়ে মিলান ডার্বি জিতে নেয়। তবে ফাইনালে ইন্টার হেরে যায় তুলনায় বেশি শক্তিশালী ম্যানচেস্টার সিটির কাছে। যদিও ইনজাগির অধীনে গত মৌসুমে ইতালিয়ান সুপার কাপ এবং ইতালিয়ান কাপ জেতে ইন্টার। আর সিরি আ’র মৌসুম শেষ করে তিনে থেকে।
তালিকার তৃতীয়জন স্পালেত্তি গত মৌসুমে ইতালিয়ান ফুটবলে রীতিমতো বিপ্লব ঘটিয়ে দিয়েছেন। আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা চ্যাম্পিয়ন বানানোর ৩৩ বছর পর গত মৌসুমে প্রথমবার সিরি আ’র শিরোপা জেতার স্বাদ পায় নাপোলি। ঐতিহ্যবাহী ক্লাবটিকে শিরোপা জেতানোর পেছনে মূল নায়ক দলটির প্রধান ৬৪ বছর বয়সী স্পালেত্তি।
তার অধীনে গত মৌসুমে ৫ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে নাপোলি। লিগে সর্বোচ্চ ৭৭ গোল করার পাশাপাশি সবচেয়ে কম গোল হজমের রেকর্ডও গড়েছে তারা। এমন সাফল্যে প্রথমবার সিরি আ’র বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন স্পালেত্তি। গত আগস্টে তিনি ইতালি জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন।
এদিকে নারীদের ফুটবলে সেরা কোচের তালিকায় জায়গা করে নিয়েছেন বার্সেলোনার গিরালদেজ, চেলসির এমা হায়েস এবং ইংল্যান্ড জাতীয় দলের কোচ স্যারিনা ওয়েগম্যান।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments