মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
Google search engine
Homeবিশ্বগাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

ইন্টারন্যশনাল ডেস্ক
গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) একটি প্রস্তাব পাস হয়েছে। মঙ্গলবার প্রস্তাবটি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়। খবর আল জাজিরার।
যুদ্ধবিরতির পক্ষে ভোট দেয় ১৫৩টি দেশ। ২৩টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে এবং যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১০টি দেশ বিপক্ষে ভোট দেয়। যদিও রেজল্যুশনটি বাধ্যতামূলক নয়, তবে এটি বিশ্বব্যাপী মতামতের সূচক হিসাবে কাজ করে।
ভোটের পর জাতিসংঘে সৌদি আরবের রাষ্ট্রদূত বলেন, আমরা তাদের সবাইকে ধন্যবাদ জানাই যারা এ খসড়া রেজল্যুউশনে সমর্থন জানিয়েছেন, যেটি সবেমাত্র বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে গৃহীত হলো।
তিনি বলেন, এটি রেজল্যুশন কার্যকর করার আহ্বান জানানোর জন্য আন্তর্জাতিক অবস্থানকেই প্রতিফলিত করে।
গাজায় ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামলা বন্ধে ইসরায়েলের ওপর চাপ আন্তর্জাতিক চাপের মধ্যেই জাতিসংঘের সাধারণ পরিষদে যুদ্ধবিরতির আহ্বানের প্রস্তাবের ওপর ভোট হলো।
উপত্যকাটিতে এ পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে, যার বেশিরভাগই নারী ও শিশু। সেখানকার ২৩ লাখ বাসিন্দার ৮০ ভাগই বাস্তুচ্যুত।
বিরামহীন বিমান হামলা এবং ইসরায়েলি অবরোধ ফিলিস্তিনি ভূখণ্ডে মানবেতর পরিস্থিতি তৈরি করেছে, যেটিকে জাতিসংঘের কর্মকর্তারা ‘মর্ত্যের নরক’ বলে আখ্যা দিয়েছেন। ইসরায়েলি সামরিক হামলা গাজা উপত্যকায় খাদ্য, জ্বালানি, পানি ও বিদ্যুতের প্রবেশাধিকার কঠোরভাবে সীমিত করেছে।
গেল শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) যুদ্ধবিরতির একটি প্রস্তাব উঠলেও তা ব্যর্থ হয়। যুক্তরাষ্ট্র এতে ভেটো দেয়।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments