শনিবার, মার্চ ২, ২০২৪
Google search engine
Homeসমাজবিশ্বে ছড়িয়ে থাকা ইতিহাস ঐতিহ্য সিলেটিদের গর্বিত করবে : ড. প্রভাত

বিশ্বে ছড়িয়ে থাকা ইতিহাস ঐতিহ্য সিলেটিদের গর্বিত করবে : ড. প্রভাত

বর্ষীয়ান শিক্ষাবিদ, লেখক, গবেষক ও সমাজকর্মী ড. প্রভাত কুমার সিনহা বলেছেন, শ্রীহট্ট বা সিলেটের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি অনেক সমৃদ্ধ। যা গোটা বিশ্বে ছড়িয়ে থাকা সিলেটিদের সব সময় গর্বিত করবে। তবে দেশ ভাগের কারণে মাঝখানে সীমানা দেয়াল তৈরী হওয়ায় এতে কিছুটা বিচ্যুতি তৈরী হয়েছে। এই বিচ্যুতি কাটিয়ে উঠার লক্ষ্যে এতদঞ্চলের ভাষা-সংস্কৃতির উন্নয়নে কাজ করে যেতেই হবে আমাদের।

তিনি বলেন, সিলেটের মানুষ সব সময়ই দেশ-জাতির অধিকার আদায়ের আন্দোলনে শুধু সোচ্চার নয়, নেতৃত্ব দিয়ে গেছেন। আর এসব আন্দোলনে বাঙালি জনগোষ্ঠীর পাশাপাশি মণিপুরী সমাজসহ অন্যান্য ক্ষুদ্র জনগোষ্ঠীর ভূমিকা ছিল উল্লেখযোগ্য। বৃটিশ বিরোধী আন্দোলন, রেফারেন্ডাম, বায়ান্নের ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ ও পরবর্তী সকলগণ আন্দোলনের মণিপুরীসহ অন্যান্য জনগোষ্ঠীর ভূমিকা ছিল প্রশংসনীয়। কিন্তু সেই ইতিহাস ক্রমেই বিস্মৃত হয়ে পড়ছে গভীর অনুসন্ধান ও গবেষণার অভাবে। এজন্য আন্দোলন-সংগ্রামের প্রকৃত ইতিহাস উদ্ধার ও সংরক্ষণে আরোও অনুসন্ধান ও গবেষণা জরুরি।

মণিপুরী সমাজকল্যাণ সমিতি, সিলেট জেলা শাখা আয়োজিত প্রকাশনা ও সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

ড. প্রভাত কুমার সিনহা বই লিখার সময়কার জার্নি, গবেষণার কথা উল্লেখ করে বলেন, আমার বইয়ে গীতিকবি গোপীচাঁদ সিংহের কবিতা সংযুক্ত করেছি। গোকূলানন্দ ও গীতিকবি গোপীচাঁদ সিংহ বাংলাদেশের সিলেটের কৃতি সন্তান। তিনি বলেন, সিলেটের এমসি কলেজ একটি প্রখ্যাত বিদ্যাপিঠ। এই প্রতিষ্ঠানে লেখাপড়া করা লোকজনই এক সময় আসাম তথা ভারতের সমাজ-রাজনীতিতে ব্যাপক ভূমিকা রেখেছিলেন।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের সাবেক উপাধ্যক্ষ, মণিপুরি সমাজকল্যাণ সমিতি সিলেট জেলা শাখার প্রধান উপদেষ্টা ডা. নন্দকিশোর সিংহ।

তিনি তার বক্তব্যে বলেন, সিলেটের প্রকৃত আন্দোলন সংগ্রামের ইতিহাস ক্রমেই উঠে আসছে, আরো উঠে আসা জরুরি। তিনি বলেন, এসব আন্দোলনের প্রকৃত ইতিহাস তুলে আনলে দেশ মাতৃকা ও বৃহত্তর জাতির আন্দোলন সংগ্রামে বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের অবদানের কথা ইতিহাসের পরতে পরতে উঠে আসবে। এজন্য ড. প্রভাত সিংহের মত প্রতিভাবান ব্যক্তিদের অনুসন্ধান-গবেষণা জরুরি।

ডা. নন্দকিশোর সিনহা আরো বলেন, লেখক ড. প্রভাত কুমার সিনহার বই মুক্ত চিন্তার বিকাশ ঘটাবে। এজন্য তিনি লেখককে সাধুবাদ জানান।

সিলেট জেলা প্রেসক্লাব মিলনায়তনে মণিপুরী সমাজকল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সভাপতি রোটারিয়ান সমাজসেবী নির্মল কুমার সিংহের সভাপতিত্বে মণিপুরী সমাজকল্যাণ সমিতি, সিলেট জেলা শাখার আয়োজনে বুধবার রাতে এই প্রকাশনা ও সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মোড়ক উন্মোচন করা হয় ড. প্রভাত কুমার সিনহা‘র লেখা গবেষণাধর্মী তিনটি গ্রন্থ- ‘Reflection On Bishnupriya Manipuris’, ‘Bishnupriya Manipuris On Socio Political Crossroads’, ‘An Abbreviated Philosophy Of Geetiswami Gokulananda Sinha with Kalaguru Bishnuprasad Rabha’ মণিপুরি সমাজকল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক সংগ্রাম সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক শাহ দিদার আলম চৌধুরী নবেল।

সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক শাহ দিদার আলম চৌধুরী নবেল তার বক্তব্যে বলেন, সেই বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশ ও জাতির সকল অধিকার আদায়ের আন্দোলনে মণিপুরীদের ভূমিকা ইতিহাস বিদিত। সিলেটের সংস্কৃতি, ঐতিহ্য উজ্জল করে রাখতেও মণিপুরীদের অসামান্য অবদান রয়েছে। এখানে সরকারী-বেসরকারী অধিকাংশ অনুষ্ঠানের সূচনা হয় মণিপুরী নৃত্য দিয়েই। আমরা গণমাধ্যমকর্মীরাও রাসলীলাসহ তাদের সকল অনুষ্ঠান, আয়োজন অত্যন্ত গুরুত্বের সাথে প্রচার, প্রকাশ করে থাকি।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments