মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
Google search engine
Homeজাতীয়‘নির্বাচনে সহিংসতা হচ্ছে কিনা’ পর্যবেক্ষণ করবে ইইউ বিশেষজ্ঞ দল

‘নির্বাচনে সহিংসতা হচ্ছে কিনা’ পর্যবেক্ষণ করবে ইইউ বিশেষজ্ঞ দল

আধুনিক ডেস্ক

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে দুই মাসের মিশন নিয়ে আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের বিশেষজ্ঞ দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছে। বৈঠক সূত্রে জানা গেছে, দেশব্যাপী ‘নির্বাচনী সহিংসতা’ পর্যবেক্ষণে দলটি আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত সারা দেশ ভ্রমণ করবে।

রোববার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে ইসির বৈঠক হয়। ইসি সচিবালয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে ইইউ ইলেকশন এক্সপার্ট টিমের সব সদস্য উপস্থিত ছিলেন। তারা হলেন ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল অ্যানালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল অ্যানালিস্ট) ও রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

বৈঠক শেষে অশোক কুমার বলেন, আপনারা জানেন ইইউ চার সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হয়েছে। তারা ইচ্ছা প্রকাশ করেছিলেন সেই ধারাবাহিকতায় আমরা বৈঠক করেছি। আগামী জানুয়ারির ২৩ তারিখ পর্যন্ত তারা নির্বাচনী বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন। তাদের কিছু বিষয় জানার ছিল, আমরা বিষয়গুলো জানিয়েছি। তারা নির্বাচনী আইনগুলো জানতে চেয়েছে। ভোটার সংখ্যা জানতে চেয়েছে। তারা সারাদেশব্যাপী ঘুরবেন। প্রয়োজনে আরো বৈঠক হবে।

‘তারা দেশব্যাপী নির্বাচনী ভায়োলেন্সে পর্যবেক্ষণ করবে’ জানিয়ে ইসি অতিরিক্ত সচিব বলেন, সহিংসতাসহ নানা বিষয়ে তারা জানতে চেয়েছে। নির্বাচনী সহিংসতা, নির্বাচন-পূর্ব সহিংসতাসহ সব বিষয়ে জানতে তারা দেশব্যাপী ঘুরবেন। ইসি তাদের সব বিষয়ে সাহায্য করবে। তাদের নিরাপত্তার বিষয়গুলোও নিশ্চিত করা হবে।

দেশের হরতাল-অবরোধের বিষয়ে জানতে চেয়েছে কি? এই প্রসঙ্গে অতিরিক্ত সচিব বলেন, হরতাল ও অবরোধের বিষয়ে তারা কথা বলেনি। এরা সবাই নির্বাচনী এক্সপার্ট। ভোট উৎসব হবে কিনা এই বিষয়েও তারা জানতে চাইনি। কয়েকটি দল ভোটে এসেছে ও ভোটের প্রার্থী কতজন হয়েছে তা জানতে চেয়েছে। তারা সকল বিষয় পর্যবেক্ষণ করবে। নির্বাচন পূর্ব ও নির্বাচন পরবর্তী বিষয়গুলো অবজার্ভ করবে। কোড অব কন্ডাক্টের কোনো ভায়োলেন্স হচ্ছে কিনা এগুলো দেখবে।

প্রাসঙ্গিক সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয়

Recent Comments